Logo
নোটিশ :
mreducationnews24.com এ আপনাকে স্বাগতম

এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরাও পাঁচ শতাংশ বিশেষ সুবিধা পাবেন

রিপোর্টার / ৪৫ বার
আপডেটের সময় : মঙ্গলবার, ১৮ জুলাই, ২০২৩

সরকারি কর্মচারীদের বেতনের ৫ শতাংশ বিশেষ সুবিধা দেয়ার প্রজ্ঞাপন জারি করেছে অর্থ মন্ত্রণালয়। তবে অর্থ মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বেসরকারি এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের বিষয়ে কিছু বলা হয়নি। তবে সরকারি স্কুল-কলেজের শিক্ষক-কর্মচারীদের মতোই সরকারি অনুদানে পরিচালিত এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা সরকারের দেয়া বিশেষ সুবিধা পাবেন বলে নিশ্চিত করেছেন অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা। তবে কোন প্রক্রিয়ায় তা পাবেন তা নিশ্চিত করে বলেননি কেউ।

মঙ্গলবার সরকারি কর্মচারীদের বেতনের ৫ শতাংশ বিশেষ সুবিধা দেয়ার প্রজ্ঞাপন জারি করা হয়।

জানা গেছে, আগামী ১ জুলাই থেকে চাকরিরত সরকারি কর্মকর্তা-কর্মচারীরা মূল বেতনের ৫ শতাংশ হারে বিশেষ সুবিধা পাবেন। তবে এ সুবিধা ১ হাজার টাকার কম হবে না। সরকারি কর্মচারীরা প্রতিবছরই এ বিশেষ সুবিধা পাবেন বলে জানিয়েছে অর্থ মন্ত্রণালয়। জানা গেছে, বিশেষ সুবিধা পাবেন পেনশনারাও। পুনঃস্থাপনকৃত পেনশনাররাসহ সরকারের কাছ থেকে পেনশন গ্রহণ করা পেনশনাররা নিট পেনশনের ওপর ৫ শতাংশ বিশেষ সুবিধা পাবেন। তবে, তা ৫০০ টাকার কম হবে না। কিন্তু শতভাগ পেনশন সমার্পণ করে এককালীন আনুতোষিক উত্তোলন করা পেনশনাররা এ বিশেষ সুবিধা পাবেন না।

অর্থ মন্ত্রণালয়ের বাস্তবায়ন অনুবিভাগ থেকে জারি করা বিশেষ সুবিধা দেয়ার প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকারের রাজস্ব বাজেট থেকে প্রদত্ত অনুদানে পরিচালিত প্রতিষ্ঠান ছাড়া অন্যান্য স্ব-শাসিত সংস্থা ও রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান এবং ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানগুলো কর্মচারীদের এ বিশেষ সুবিধা বাবদ প্রয়োজনীয় ব্যয় সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর নিজস্ব বাজেট থেকে মেটাতে হবে।

সরকারি কর্মচারীদের মতো এমপিভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা এ সুবিধা পাবেন কি-না জানতে চাইলে অর্থ মন্ত্রণালয়ের বাস্তবায়ন অনুবিভাগের যুগ্মসচিব নাসিমা পারভীন বলেন, এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলো সরকারের রাজস্ব বাজেট থেকে দেয়া অনুদানে পরিচালিত। তাই এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরাও এ সুবিধা পাবেন।

এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, প্রজ্ঞাপনে বলা হয়েছে সরকারের রাজস্ব বাজেট থেকে দেয়া অনুদানে পরিচালিত প্রতিষ্ঠান ছাড়া অন্যান্য স্ব-শাসিত সংস্থা ও রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান এবং ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানগুলো কর্মচারীদের বিশেষ সুবিধার ব্যয় প্রতিষ্ঠানগুলোর নিজস্ব বাজেট থেকে মেটাতে হবে। এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলো সরকারের রাজস্ব বাজেট থেকে দেয়া অনুদানে পরিচালিত প্রতিষ্ঠান। প্রজ্ঞাপন অনুসারেই বিশেষ সুবিধা কার্যকর হবে।

অর্থ মন্ত্রণালয়ের বাস্তবায়ন অনুবিভাগের অতিরিক্ত সচিব মো. আবদুর রহমান খান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, জাতীয় বেতন স্কেলের আওতাভুক্ত সরকারি-বেসামরিক, স্ব-শাসিত, রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান, ব্যাংক বীমা ও আর্থিক প্রতিষ্ঠান, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও পুলিশ বাহিনীতে নিয়োজিত কর্মচারী এবং পেনশনভোগী ব্যক্তিরা আগামী ১ জুলাই (২০২৩) থেকে ৫ শতাংশ হারে বিশেষ সুবিধা দেয়া হলো। এ বিশেষ সুবিধা চাকরিরতদের ক্ষেত্রে নূন্যতম এক হাজার টাকা এবং পেনশনভোগীদের ক্ষেত্রে নূন্যতম পাঁচশ’ টাকার কম হবে না।

এ বিশেষ সুবিধা কিভাবে কার্যকর হবে সে বিষয়ে সুস্পষ্ট নির্দেশনা দিয়েছে অর্থ মন্ত্রণালয়। প্রজ্ঞাপনে বলা হয়েছে, চাকরিরত কর্মচারীরা ২০২৩ খ্রিষ্টাব্দের ১ জুলাই থেকে প্রতিবছর ১ জুলাই তারিখে প্রাপ্য মূল বেতনের ওপর ৫ শতাংশ হারে, তবে ১ হাজার টাকার কম নয়, ‘বিশেষ সুবিধা’ পাবেন। অবসরোত্তর ছুটিতে (পিআরএল) থাকা কর্মচারীরা পিআরএলে যাওয়ার আগের সর্বশেষ প্রাপ্ত মূল বেতনের ভিত্তিতে একই হারে বিশেষ সুবিধা পাবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
Theme Created By ThemesDealer.Com