Logo
নোটিশ :
mreducationnews24.com এ আপনাকে স্বাগতম

অনার্স ভর্তিতে রিলিজ স্লিপে আবেদন শুরু বৃহস্পতিবার

রিপোর্টার / ১৪৬ বার
আপডেটের সময় : বুধবার, ১২ জুলাই, ২০২৩

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ২০২২-২৩ শিক্ষাবর্ষে অনার্স প্রথম বর্ষ ভর্তিতে প্রথম রিলিজ স্লিপে অনলাইনে আবেদন গ্রহণ আগামী বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে। আগামী ২৩ জুলাই রাত ১২টা পর্যন্ত রিলিজ স্লিপে ভর্তির আবেদন করার সুযোগ পাবেন ভর্তিচ্ছুরা।

জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে বিষয়টি জানিয়ে জারি করা বিজ্ঞপ্তিতে ভর্তির আবেদনের বিস্তারিত জানানো হয়েছে। মঙ্গলবার ভর্তি বিষয়ক ওয়েবসাইটে এ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয় প্রশাসন জানিয়েছে, ২০২২-২৩ শিক্ষাবর্ষে অনার্স প্রথম বর্ষ ভর্তি কার্যক্রমে যেসব আবেদনকারী মেধা তালিকায় স্থান পাননি, মেধা তালিকায় স্থান পেয়েও ভর্তি হননি এবং মেধাতালিকায় ভর্তি হয়ে পরবর্তীতে ভর্তি বাতিল করেছে সেসব আবেদনকারীকে মেধা তালিকায় স্থান পেতে প্রথম রিলিজ স্লিপে ভর্তির আবেদন করতে পারবেন। কলেজ কর্তৃক যেসব আবেদনকারীর প্রাথমিক আবেদন নিশ্চয়ন করা হয়নি সেসব আবেদনকারী রিলিজ স্লিপে ভর্তির আবেদন করতে পারবেন না।

অনার্স প্রথম বর্ষে ইতোমধ্যে ভর্তি হওয়া কোনো শিক্ষার্থী রিলিজ স্লিপে ভর্তির আবেদন করতে চাইলে তাকে ১৯ জুলাইয়ের মধ্যে আগের ভর্তি বাতিল করতে হবে। বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট (www.nu.ac.bd/admissions) থেকে এ বিষয়ে বিস্তারিত জানা যাবে বলে জানিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়।

যেভাবে আবেদন :

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি কার্যক্রমে প্রথম রিলিজ স্লিপে অনলাইন আবেদন ১৩ জুলাই থেকে ২৩ জুলাই পর্যন্ত করা যাবে। রিলিজ স্লিপে আবেদনের জন্য আবেদনকারীকে ভর্তি বিষয়ক ওয়েবসাইটের ‘অ্যাপ্লিকেন্ট লগইন’ (Applicant Login) অপশনে ‘অনার্স লগইন’ (Honours Login) লিংকে গিয়ে সঠিক রোল নম্বর ও পিন এন্ট্রি দিতে হবে। এক্ষেত্রে আবেদনকারীর নাম ও অন্যান্য তথ্যসহ রিলিজ স্লিপের আবেদন ফরম ওয়েবসাইটে প্রদর্শিত হবে।

এ পর্যায়ে আবেদনকারী বিভাগ ও জেলাভিত্তিক ‘কলেজ সিলেকশন অপশন’ (College Selection Option) এ গিয়ে যে কোনো কলেজ নির্বাচন (Select) করলে ওই কলেজে তার ভর্তি যোগ্য (Eligible) বিষয়ে শূন্য আসনের তালিকা দেখতে পাবেন।

আবেদনকারীকে প্রতিটি কলেজের ক্ষেত্রে বিষয়ভিত্তিক শূন্য আসনের তালিকা থেকে তার ভর্তি যোগ্য (Eligible) বিষয়ের পছন্দক্রম নির্ধারণ করে এন্ট্রি দিতে হবে। এভাবে একজন আবেদনকারী পর্যায়ক্রমে তার পছন্দ অনুযায়ী পাঁচটি কলেজে বিষয় পছন্দক্রম নির্ধারণ করে রিলিজ স্লিপের আবেদন ফরম পূরণ করবেন।

আবেদনকারীকে রিলিজ স্লিপের আবেদন ফরমটি ডাউনলোড করে অফসেট সাদা কাগজে প্রিন্ট বা পিডিএফ কপি সংগ্রহ করতে হবে। তবে এ ফরমটি আবেদনকৃত কলেজে জমা দিতে হবে না ও কোনো ফি দিতে হবে না। সংশ্লিষ্ট কলেজ কর্তৃক রিলিজ স্লিপের আবেদন অনলাইনে নিশ্চয়ন করতে হবে না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
Theme Created By ThemesDealer.Com